দেশে হু হু করে বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সর্বশেষ তথ্যানুযায়ী এ বছর হাসপাতালে ভর্তি ডেঙ্গু রোগীর সংখ্যা সর্বমোট ১৬ হাজার ৯২ জন।

তবে সবচেয়ে ভয়ঙ্কর তথ্য হলো চলতি বছর ডেঙ্গুতে মৃত্যুর ২৫ শতাংশই শিশু! স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বলছে, গত ৯ মাসে ডেঙ্গুতে মারা গেছেন ৫৫ জন। এর মধ্যে অন্তত ১৪ জন শিশু।

বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউটে এখন পর্যন্ত ৪ জন শিশু মারা গেছে। তবে হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, সে সংখ্যা ৭। আবার সন্দেহজনক অনেকের তথ্য নেই স্বাস্থ্য অধিদপ্তরের ডাটায়।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বলছে, দেশে এ পর্যন্ত যত মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে, তার ৩৩ শতাংশই শিশু। ৬৭ শতাংশ প্রাপ্তবয়স্ক। চলতি বছর নারী তুলনায় প্রায় দ্বিগুণ পুরুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন।

আক্রান্তের ৬০ শতাংশই পুরুষ। দেশে ১ জানুয়ারি থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত সাড়ে ৭ হাজার রোগীর নমুনা বিশ্নেষণ করে এ তথ্য পাওয়া গেছে।

বিশেষজ্ঞ চিকিৎসকরা বলেন, প্রাথমিক পর্যায়ে হাসপাতালে না আসা এবং শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকায় ডেঙ্গুতে শিশু বেশি মারা যাচ্ছে। এ ছাড়া শিশুর ডেঙ্গুর উপসর্গ দেরিতে প্রকাশ পাচ্ছে। যখন উপসর্গ দেখা মিলছে, তখন অনেক দেরি হয়ে যাচ্ছে। যে কারণে মৃত্যুঝুঁকি তৈরি হয়েছে।